বাংলাদেশ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনার দ্বিতীয় ঢেউয়ে দিশেহারা ভারত, প্রতি ঘণ্টায় মৃত ষাটের বেশি

প্রকাশ: বুধবার, ২১ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক  »

করোনার দ্বিতীয় ঢেউয়ে দিশেহারা গোটা ভারতে এই প্রথমবার দৈনিক মৃত্যু পেরিয়েছে এক হাজার ৭০০। সংবাদমাধ্যম আনন্দবাজার এ খবর জানিয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত রোববার সে দেশে প্রতি ঘণ্টায় সংক্রমিত হয়েছে ১০ হাজার ৮৯৫ জন এবং ৬২ জনের মৃত্যু হয়েছে প্রতি ঘণ্টায়। গত সোমবার সে সংখ্যাটা বেড়ে ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু যথাক্রমে ১১ হাজার ৪০৮ ও ৬৭। গতকাল অবশ্য সংক্রমণ সামান্য কমলেও (ঘণ্টায় ১০ হাজার ৭৯৮) ঘণ্টাপিছু মৃত বেড়ে দাঁড়িয়েছে ৭৩।

দিল্লিতে সংক্রমণ বৃদ্ধির মধ্যেই গতকাল করোনা পজিটিভ ধরা পড়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনীতার। তিনি আইসোলেশনে রয়েছেন। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নিভৃতবাসে থাকছেন কেজরিওয়ালও। আম আদমি পার্টির নেতা দুর্গেশ পাঠক জানিয়েছেন, আইসোলেশনেও গোটা পরিস্থিতির ওপর নজর রাখছেন কেজরিওয়াল। তবে মনিশ সিসৌদিয়া ও সত্যেন্দ্র জৈনের দল সক্রিয়ভাবে কাজ চালাবেন।

দিল্লির পর এবার লকডাউনের পথে হাঁটল ঝাড়খণ্ড। মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গতকাল ঘোষণা করেছেন, ২২ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করা হচ্ছে রাজ্যে। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে জানিয়েছেন, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আজ সিদ্ধান্ত নেবেন, রাজ্যে লকডাউন কার্যকর করা হবে কি না। কেরালায় গতকাল থেকেই বলবৎ হচ্ছে দু’সপ্তাহব্যাপী নৈশ কারফিউ। কর্ণাটকেও গতকাল বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল। রাজস্থানেও আজ থেকে শুরু হচ্ছে নৈশ কারফিউ।

সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে টিকাকরণের হার বাড়ানোর ওপর জোর দিচ্ছে ভারত সরকার। তাই প্রতিষেধকের ওপর থেকে আমদানি শুল্ক ১০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। রেমডেসিভিয়ারসহ কিছু ওষুধের কাঁচামালের আমদানি শুল্কও কমিয়েছে ভারত সরকার।

বাংলাধারা/এফএস/এআর

ট্যাগ :

close