বাংলাদেশ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সরিষার তেলে গরুর মাংস ভুনা

প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

লাইফস্টাইল ডেস্ক :::

গরুর মাংসের নাম শুনলে জিভে জল আসে না এমন ব্যক্তি কেউ আছে বলে তো মনে হয় না। এই লোভনীয় জিনিস যে ভাবে রান্না হোক না কেনো তাতেই ভালো লাগে। তবে কখনো কি সরিষার তেল দিয়ে গরুর মাংস ভুনা খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন। 

সরিষার তেল দিয়ে যেকোনো খাবারের স্বাদটাই একটু আলাদা আর স্বাস্থ্যের জন্যও খুব ভালো। তাই সেহরিতে রাখতে পারেন এই পদটি। সরিষার তেলে গরুর মাংস ভুনা করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সরিষার তেল দিয়ে গরুর মাংস ভুনার রেসিপিটি-  

উপকরন: গরুর মাংস এক কেজি, পেঁয়াজ এক কাপ, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা চার চা চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, মরিচ গুঁড়া চার চা চামচ, দুধ দুই কাপ, লবণ স্বাদ মতো, শুকনা মরিচ পাঁচ থেকে ছয়টি, কাঁচামরিচ আস্ত ৮ থেকে ১০টি, এলাচ চার থেকে পাঁচটি, তেজপাতা দুইটি, দারুচিনি দুই টুকরা, লবঙ্গ পাঁচ থেকে ছয়টি, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে মাংস কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে দুধ, দুই চা চামচ মরিচ গুঁড়ো, দুই চা চামচ রসুন বাটা, এক চা চামচ আদা বাটা ও তিন টেবিল চামচ সরিষার তেল দিয়ে মাংস ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। এবার একটি প্যানে সরিষার তেল গরম করে এতে শুকনা মরিচ দিয়ে ভেজে নিন। এরপর এতে পেঁয়াজ, তেজপাতা এবং গরম মশলা দিয়ে অল্পক্ষণ ভেজে নিয়ে আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং লবণ দিয়ে মশলা কষে নিন। মশলা ভালো করে কষিয়ে গরুর মাংস দিয়ে ভালোভাবে নেড়ে দিন এবং কষাতে থাকুন। মাংস কষিয়ে এতে অল্প পানি দিন। যখন বুঝবেন মাংস মাখামাখা হয়ে আসছে তখন কাঁচা মরিচ দিয়ে মাংস চুলার উপরে রেখে দিন আরো ১০ মিনিট। ১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বাংলাধারা/এফএস/এআই

ট্যাগ :

close