বাংলাদেশ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ইফতারের পর কখনোই ঠান্ডা পানি পান করা যাবে না

প্রকাশ: সোমবার, ২৬ এপ্রিল, ২০২১

বাংলাধারা ডেস্ক »

গ্রীষ্মের মধ্যেই চলছে রমজান। সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় ইফতার করে অনেকে ফ্রিজ থেকে সরাসরি ঠান্ডা পানি বা ঠান্ডাজাতীয় খাবার খাওয়া শুরু করেন। গরমে এভাবে পানি পান করা মোটেও ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত ঠান্ডা পানি পান করার ফলে দাঁতের ভেগাস নার্ভের উপর মারাত্মক প্রভাব পড়ে।

এবার জেনে নেয়া যাক এ বিষয়ে-

ভেগাস স্নায়ু হলো মানবদেহের স্নায়ুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। অতিরিক্ত ঠান্ডা পানি পানের ফলে ভেগাস স্নায়ু উদ্দীপত হয়। এতে হৃদগতি হঠাৎ করেই অনেকটা কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

রোজা রেখে ইফতারের পর, শরীরচর্চা বা ওয়ার্কআউটের পর কখনোই ঠান্ডা পানি খাওয়া উচিত নয়। ওয়ার্কআউটের পর শরীরে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই তাৎক্ষণিক বেড়ে যায়। এই সময় সঙ্গে সঙ্গে ঠান্ডা পানি পানের ফলে শরীরের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখা সম্ভব হয় না।

তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখা সম্ভব না হলে হজমে সমস্যা বা হজমজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, ওয়ার্কআউটের পর সামান্য গরম পানি পান করা গেলে উপকার পাওয়া যায়। এছাড়া খাওয়ার পরও ঠান্ডা পানি পান ভালো নয়। এতে শ্বাসনালীতে ম্লেষ্মার অতিরিক্ত আস্তরণ সৃষ্টি হয়। ফলে এ থেকে সংক্রমণের সম্ভাবনা বহুগুণে বৃদ্ধি পায়।

বাংলাধারা/এসএফ/এআই

ট্যাগ :

close