বাংলাদেশ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

২৪৫ টাকায় গুগলের ডোমেইন কিনেছিলেন তিনি

প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

বাংলাধারা ডেস্ক »

ক্ষণিকের জন্য গুগল আর্জেন্টিনার ডোমেইন নেম (google.com.ar) কিনেছিলেন এক ওয়েব ডিজাইনার। ঘটনাটি গত বুধবারের।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, নিকোলাস কুরোনিয়া নামের ওই ওয়েব ডিজাইনার স্বাভাবিক প্রক্রিয়ায় ডোমেইন নেমটি কেনেন। কাজটি যে এমন জলবৎতরলং হয়ে যাবে, তা তিনি কল্পনাও করেননি বলে জানিয়েছেন।

গুগল আর্জেন্টিনাও নিশ্চিত করেছে, ক্ষণিকের জন্য ডোমেইনটি তাদের হাতছাড়া হয়। তবে এখন সেটির নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে তারা।

বুধবার রাতে আর্জেন্টিনার রাজধানী বুয়েনেস এইরেসের অদূরে নিজের ডেস্কে বসে কাজ করছিলেন নিকোলাস। এক গ্রাহকের হয়ে ওয়েব ডিজাইনে ব্যস্ত ছিলেন। এমন সময় তাঁর হোয়াটসঅ্যাপে বার্তা আসতে থাকে, গুগল কাজ করছে না, সার্ভার অচল (ডাউন) হয়ে গেছে।

নিকোলাস নিজেও ব্রাউজারে www.google.com.ar ডোমেইন লিখে ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হন। তবে কিছু একটা ঝামেলা যে হয়েছে, তা বুঝতে পারেন।

তিনি আর্জেন্টিনার ডোমেইন নেম নিবন্ধনকারী সংস্থা নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এনআইসি) আর্জেন্টিনার ওয়েবসাইটে গিয়ে গুগলের ডোমেইন নেম লিখে খুঁজে দেখেন। ডোমাইনটি তখন ক্রয়ের যোগ্য দেখায়। আর দেরি না করে ক্রয়ের ফরমাশ জানান। খানিক বাদে ই-মেইলে রসিদও চলে আসে। খরচ হয় ২৭০ পেসো বা ২৪৫ টাকা।

কিন্তু তখনো জানতেন না ডোমেইন নেমটি তিনি কিনেছেন। নিশ্চিত হওয়ার জন্য গুগল আর্জেন্টিনার ওয়েব ঠিকানায় গেলে পর্দায় চোখ আটকে যায়। সেখানে নিজের তথ্য দেখেন নিকোলাস। কোটি কোটি গুগল সার্চের জন্য মানুষ তখন নিকোলাসের সদ্য কেনা ডোমাইনে ঢুঁ মারতে থাকেন।

নিকোলাসের অবশ্য কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। টুইটারে তা তিনি লিখেছেনও। তবে প্রশ্ন হলো, কাজটি কীভাবে হলো?

অনেকে মনে করছেন, গুগল হয়তো ডোমেইন নেমটি নবায়ন করতে ভুলে গিয়েছিল। তবে গুগলের পক্ষ থেকে জানানো হয়, আগামী জুলাইয়ের আগে ডোমেইনের মেয়াদ পেরিয়ে যাওয়ার কথা নয়। আর তাই গোটা ব্যাপারটি এখনো পরিষ্কার নয়।

আর নিকোলাস? বড় কোনো বিপদে যে পড়েননি, তাতেই তিনি খুশি। আর এত এত সংবাদ শিরোনামে নিজের নাম দেখে কেমন কেমন যেন লাগছে বলেও জানিয়েছেন। ওদিকে ডোমেইন কেনার পরপর টুইটারে বিষয়টি খোলাসা করার জন্য অনেকে তাঁর গুণগানও গাইছেন।

ডোমেইন নেম হাতছাড়া হওয়ার ঘটনাটি ক্ষতিয়ে দেখবে বলে জানিয়েছে গুগল। তা দেখুক। তবে ক্ষণিকের জন্য হলেও গুগল আর্জেন্টিনার নিয়ন্ত্রণ ৩০ বছর বয়সী এক ওয়েব ডিজাইনারের হাতে খুইয়েছিল গুগল।

বাংলাধারা/এআই

ট্যাগ :

close