বাংলাদেশ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শুরু হয়েছে কৃষি গুচ্ছ ভর্তির আবেদন

প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১

দেশের কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হয়েছে। আবেদন করবার সুযোগ থাকবে ১০ জুন পর্যন্ত।

এবছর সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এ গুচ্ছ পদ্ধতিতে ৩৪১৯টি আসনের প্রেক্ষিতে ৩৪১৯০ জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। এ বছর শিক্ষার্থীদের আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এ চতুর্থ বিষয় ব্যতিত সর্বনিম্ন ৩.৫ এবং সর্বমোট ন্যূনতম ৮.০০ জিপিএ থাকতে হবে।

আবেদনের ক্ষেত্রে প্রতি শিক্ষার্থীকে ১০০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে। তবে ভর্তি পরীক্ষায় বসার সুযোগ না পেলে ‘হ্যান্ডেলিং কস্ট’ ৩০০ টাকা রেখে ৭০০ টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়া হবে।

১০০ মার্কের এমসিকিউ প্রশ্নের পরীক্ষার প্রাপ্তমানের সঙ্গে এসএসসি ও এইসএসসি উভয় পরীক্ষার প্রাপ্ত মানকে ২৫ করে মোট ১৫০ মার্কের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হবে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত বিষয় থাকা শিক্ষার্থীরাই শুধু আবেদন করতে পারবে।

২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আসন সংখ্যা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি , সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি।

আগামী ৫ আগস্ট পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা, প্রথম অপেক্ষমান, দ্বিতীয় অপেক্ষমান তালিকা থেকে পর্যায়ক্রমে ভর্তি কার্যক্রম ২২ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চলমান থাকবে।

বাংলাধারা/এফএস/এআই

ট্যাগ :

close