বাংলাদেশ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

উত্তর চান্দগাঁওয়ে ১০ হাজার মানুষের পানির সমস্যা, টনক নড়ছে না ওয়াসার

প্রকাশ: মঙ্গলবার, ৪ মে, ২০২১

বাংলাধারা প্রতিবেদন »

নগরীর উত্তর চান্দগাঁও এলাকার বিশাল এলাকাজুড়ে প্রায় ১০ হাজার মানুষ ওয়াসার পানি নিয়মিত সরবরাহ পায় না। বিগত এক বছর ধরে এ সমস্যা চলে আসছে। ইতিপূর্বে এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে একাধিক সংবাদ প্রকাশ করা হলেও টনক নড়ছে না সেবা সংস্থাটির।

উত্তর চান্দগাঁওয়ের বেপারিপাড়া ও চৌধুরী বাড়ি এলাকার বাসিন্দা আবুল কালাম, রুবি আক্তার, ইখলাছুর রহমান, আকবর হোসেন, আমিনুল ইসলামসহ অর্ধশতাধিক এলাকাবাসী বাংলাধারাকে জানান, ‘বিগত প্রায় এক বছর ধরে এ এলাকার বাসিন্দারা চাহিদা অনুযায়ী ওয়াসার পানি পাচ্ছে না। গভীর রাতে সামান্য পানি পেলেও তাতে গৃহস্থালির কাজও ঠিক ভাবে সারা যায় না। এ ব্যাপারে ওয়াসাকে বারবার অভিযোগ দেওয়া হলেও কোনো ধরনের প্রতিকার পাচ্ছি না’।

জানা যায়, স্থানীয় বিপুল সংখ্যক বাসিন্দা ছাড়াও এ এলাকায় রয়েছে সুপার ডেইরি ফার্ম, রিফ লেদার, এশিয়ান ফ্যাশন, এশিয়ান পেপার, ম্যাপ সু, ফোর এইচ গ্রুপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শিল্প কারখানা। কিন্তু চাহিদা অনুযায়ী পানি সরবরাহ পায় না এসব শিল্প প্রতিষ্ঠানও’।

চট্টগ্রাম ওয়াসার দুটি প্রকল্পের পাশে বসবাস উত্তর চান্দগাঁওবাসীর। এ এলাকার বুকচিরে প্রকল্প দুটির সরবরাহ পাইপলাইন গেছে শহরের নানা প্রান্তে। কিন্তু এলাকার মানুষ বছরের পর বছর ধরে ওয়াসার পানি সরবরাহ পায় না। প্রতিদিন যৎ সামান্য পানি পেলেও চাহিদা মেটে না। তাই ওয়াসা পানি না পাওয়ার কষ্ট নিয়ে বসবাস করছে এলাকাবাসী।

এলাকাবাসী জানান, নগরীর অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা উত্তর চান্দগাঁও। ৪ নং চান্দগাঁও ওয়ার্ডে এটির অবস্থান। এখানকার বেপারীপাড়া ও চৌধুরী বাড়িসহ আশপাশে আনুমানিক ১০ হাজার মানুষের বসবাস। রয়েছে গুরুত্বপূর্ণ শিল্প কারখানা। কাপ্তাই রাস্তা মাথার সন্নিকটে আরাকান সড়কের বাহির সিগনাল এলাকা দিয়ে যাতায়াত ওই এলাকার বাসিন্দাদের। বাহির সিগনাল থেকে আনুমানিক কয়েকশ’ ফুট গেলে বেপারিপাড়া ও চৌধুরী বাড়ির অবস্থান। কিন্তু শহরের অতি সন্নিকটে হলেও এ এলাকার বাসিন্দারা পায় না ওয়াসার নিয়মিত পানি সরবরাহ। যেটুকু পানি পায় তাও পর্যাপ্ত নয়।

৪ নং ওয়ার্ডের কাউন্সিলর এসরারুল হক এসরাল বাংলাধারাকে বলেন, ‘এই সমস্যার কথা আমি অবগত হয়েছি কয়েক মাস আগে। আমি আমার পক্ষ থেকে বেপারীপাড়া, চৌধুরী বাড়িসহ আশে পাশের আরও ৭টি এলাকা চিহ্নিত করে গত এক মাস আগে ওয়াসা বরাবর একটি দরখাস্ত দিয়েছিলাম।’

এ বিষয়ে জানতে চাইলে ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বাংলাধারাকে বলেন, ‘পানি সরবরাহে কি কি সমস্যা রয়েছে, তা চিহ্নিত করতে ওয়াসার নির্বাহী প্রকৌশলীকে ঘটনাস্থলে পাঠিয়েছি। তাঁর রিপোর্টের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে’।

গতকাল (সোমবার) উত্তর চান্দগাঁও এলাকা পরিদর্শনে যান ওয়াসার নির্বাহী প্রকৌশলী রানা চৌধুরী।

এ সময় তিনি বাংলাধারাকে বলেন, ‘এই এলাকার দীর্ঘদিনের পানি সমস্যার বিষয়টি আমরা সুনির্দিষ্টভাবে জানতাম না। তবে, বিক্ষিপ্তভাবে অভিযোগ পেয়ে ছিলাম। এখন পরিদর্শনে এসে পানি সরবরাহে সমস্যা চিহ্নিত করার চেষ্টা করছি। এরপর করণীয় নির্ধারণ করবো’।

বাংলাধারা/এফএস/এআই

ট্যাগ :

close