বাংলাদেশ, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

কচি তালে স্বস্তি খুঁজছে নগরবাসী

প্রকাশ: সোমবার, ২৪ মে, ২০২১

সৈকত জোহা  »

ঘরে-বাইরে এখন প্রচণ্ড গরম। আর যারা বিভিন্ন প্রয়োজনে বাইরে বের হচ্ছেন তাদের জন্য এই গরম রীতিমত অসহ্য। এই অবস্থা থেকে কিছুটা পরিত্রাণ পেতে কচি তাল খুঁজছেন নগরবাসী। বাজার থেকে শুরু করে নগরীর প্রধান সড়ক আর অলি-গলিতেও ভ্যান গাড়িতে কচি তালের পসরা সাজিয়ে বসছেন বিক্রেতারা। বিক্রিও নেহাত কম হচ্ছে না।

দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা তাল সংগ্রহ করলেও সবচেয়ে বেশি আসে কুমিল্লা জেলা থেকে। কদমতলী আর রিয়াজ উদ্দিন বাজারের ফলমণ্ডি ব্যবসায়ীদের হাত ঘুরে যা পৌঁছে যায় বিভিন্ন খুচরা ব্যবসায়ীদের কাছে।

হারুন নামে একজন পাইকার জানান, এ বছর তালের দাম কিছুটা বাড়তি। কারণ লকডাউনের কারণে পরিবহণ খরচ বেড়েছে । আকারভেদে প্রতি হাজার তালের দাম ৫ থেকে ৭ হাজার টাকা।

চট্টগ্রাম ওয়াসা এলাকার খুচরা তাল বিক্রেতা রফিক বলেন, গরম বেড়ে যাওয়ায় বাজারে এখন তালের শাঁসের ভালো চাহিদা রয়েছে। প্রতি পিচ ২০ থেকে ২৫ টাকায় বিক্রি করছি। বিক্রিও বেশ ভালো। তবে বেশি দামে কিনতে হওয়ায় লাভ কম হচ্ছে।

নগরীর দেওয়ানহাট মোড়ে দাঁড়িয়ে তালের শাঁস খাচ্ছিলেন সার্জেন্ট আকবর। তিনি জানান, প্রচণ্ড এই গরমে রাস্তায় ডিউটি করতে করতে হাঁপিয়ে উঠেছি। তাই কচি তাল খাচ্ছি। শরীরের পানির ঘাটতি দূর হবার পাশাপাশি কিছুটা স্বস্তি পাচ্ছি।

কচি তাল নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। মিষ্টি স্বাদের মোহনীয় গন্ধে ভরা প্রতি ১০০ গ্রাম তালের শাঁসে রয়েছে ৮৭ কিলো ক্যালরি, ৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, জলীয় অংশ ৮৭.৬ গ্রাম, আমিষ ৮ গ্রাম, ফ্যাট ১ গ্রাম, কার্বো হাইড্রেট ১০.৯ গ্রাম, খাদ্যআঁশ ১ গ্রাম, ক্যালসিয়াম ২৭ মিলিগ্রাম, ফসফরাস ৩০ মিলিগ্রাম, লৌহ ১ মিলিগ্রাম, থায়ামিন .০৪ গ্রাম, রিবোফ্লাভিন ০২ মিলিগ্রাম, নিয়াসিন ৩ মিলিগ্রাম, ভিটামিন সি ৫ মিলিগ্রাম। এসব উপাদান আপনার শরীরকে নানা রোগ থেকে রক্ষা করাসহ রোগ প্রতিরোধে সহায়তা করে। এছাড়া বমি ভাব আর বিস্বাদ দূর করার পাশাপাশি শরীরের পানিশূন্যতা পূরণের জন্য দারুণ কার্যকরী তালের শাঁস।

বাংলাধারা/এফএস/এজে/এআর

ট্যাগ :

close