বাংলাদেশ, ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনার প্রকোপ থেকে বাঁচতে যেতে পারেন মঙ্গলে, সুযোগ দেবে নাসা

প্রকাশ: সোমবার, ৯ আগস্ট, ২০২১

বাংলাধারা ডেস্ক »

করোনার প্রকোপ থেকে নিজেকে দূরে রাখতে থাকতে যেতে পারেন মঙ্গলে। সুযোগ করে দেবে নাসা।

টানা ১ বছর এর জন্য থাকা যাবে এই গ্রহে। তবে সেই লাল গ্রহে যাওয়ার জন্য উঠতে হবে না কোনও রকেট বা প্লেনে। পার করেতে হবে না প্রায় ৩ কোটি ৪০ লক্ষ মাইল দূরত্ব। ১ হাজার ৭০০ বর্গফুট এলাকা জুড়ে লালগ্রহ মঙ্গলের সেই আস্তানা বানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। হিউস্টনে জনসন স্পেস সেন্টারে। থ্রিডি প্রিন্টারের মাধ্যমে লালগ্রহের সেই অবাক করা আস্তানা বানানো হয়েছে। তার নাম দেওয়া হয়েছে ‘মার্স ডিউন আলফা’। সেই আস্তানায় ৪ জনের বেশি থাকা যাবে না বলে নাসার তরফে জানানো হয়েছে।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, আর কয়েক বছর পরে তো লালগ্রহ মঙ্গলের বুকে সভ্যতার দ্বিতীয় উপনিবেশ গড়ে তোলার জন্য এমন বহু আস্তানা বানাতেই হবে। প্রস্তুতি হিসাবে বানানো হয়েছে এই মার্স ডিউন আলফা। মঙ্গলে গিয়ে অনেক দিন কাটানোর প্রশিক্ষণও দেওয়া যাবে এই আস্তানায়। কী ভাবে চাষবাদ করা যাবে লালগ্রহে তারও পরীক্ষানিরীক্ষা চালানো হবে এই আস্তানায়। বোঝার চেষ্টা হবে মঙ্গলের পরিবেশে অনেক দিন কাটাতে গিয়ে মহাকাশচারীদের মানসিক ও শারীরিক অবস্থা কী রকম হতে পারে।

নাসার তরফে জানানো হয়েছে, আপাতত শুধু আমেরিকার নাগরিকদেরই থাকার অধিকার থাকবে সেই মার্স ডিউন আলফা-য়। আবাসিকদের বয়স হতে হবে ৩০ থেকে ৫৫ বছরের মধ্যে। তাঁদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। হতে হবে সুস্বাস্থ্যের অধিকারী। আর তাঁদের ধূমপান করা যাবে না বা তাঁদের কোনও নেশায় আসক্তি রাখা চলবে না।

বাংলাধারা/এআই

ট্যাগ :

close