বাংলাদেশ, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বর্ষায় সবজির দাম ঊর্ধ্বগামী, কমছে না ইলিশের দাম

প্রকাশ: শনিবার, ২১ আগস্ট, ২০২১

বাংলাধারা প্রতিবেদক»

বর্ষার কারণে চট্টগ্রামে বেড়েছে সবজির দাম। বাজারে ৪০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না কোনোরকম সবজি। বর্ষার ভরা মৌসুমে ইলিশের দাম কম থাকার কথা থাকলেও বাজারে প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকায়।

আজ শনিবার (২১ আগস্ট) চট্টগ্রামের সবজি বাজারগুলোতে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বগতি লক্ষ্য করা গেছে। দুই দিন আগেও ৫০ থেকে ৬০ পাওয়া গিয়েছিল কালো বেগুন কিন্তু আজকের বাজারে সেটির খুচরা মূল্য ৮০ টাকা। দোকানিরা বলছে পাইকারি মূল্য গত দুইদিন আগের খুচরা মূল্যের সমান।

নগরীর কর্ণফুলী বাজারে টমেটোর কেজি প্রতি বিক্রি হচ্ছে ১২০ টাকায়। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়। সবজি বিক্রেতা সিরাজুল বাংলাধারাকে বলে, বর্ষার ও প্লাবিত বন্যার কারণে সবজির দাম বেড়েছে চট্টগ্রামে। সবজির পাইকারি বাজারের দাম নামছে না একদম।

কাজীর দেওরী বাজারে বরবটি ৪০ থেকে ৫০ টাকা আর পটল, চিচিঙ্গা, ঝিঙ্গা, ঢেঁড়স বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। করলা ও কচুর লতি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজিতে। লাউ ও ছোট কুমড়া বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা পিস। পালং, পুঁই, লাউ শাক, লাল শাক বিক্রি হচ্ছে ২০ টাকা আঁটি।

অন্যদিকে,  সাগরে ইলিশ না পাওয়ার ফলে কমছে না দাম। বড় সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০/১২০০ টাকা এবং ছোট সাইজের ইলিশ ৫০০ টাকা কেজে দরে।

গতকাল হালিশহরের রাসমনির ঘাটে সাগরের পোয়া, বাইলা মাছ প্রতি কেজি ২০০ টাকা মূল্যে পাওয়া যাচ্ছিল এবং চাষের রুই, মৃগেল মাছ ১৫০ থেকে ২০০ টাকায়।

এদিকে, উঠানামা করছে ব্রয়লারের মুরগী দামও। গতকাল প্রতি কেজি ১০০ টাকায় বিক্রি হলেও  আজ ব্রয়লারের মুরগী বিক্রি হচ্ছে ১২০ টাকাইয়। সোনালী মুরগী বিক্রি হচ্ছে প্রতি কেজি ২১০ থেকে ২২০ টাকা।

গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা কেজি এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০-৯০০ টাকা দামে।

বাজার মূল্যের এমন ঊর্ধ্বগতিতে ভোগান্তির শিকার হচ্ছেন নগরবাসী। নগরীর কর্নেল হাঁট বাজারে বাজ্র করতে আসা গৃহিণী ফজিতুলনেসা বলেন, ‘তরকারির দাম বেশি তবুও বাচ্চাদের খাওয়াতে বেশি দামে কিনতে হচ্ছে সবজি।‘

বাংলাধারা/এফএস/এফএস

ট্যাগ :

close