বাংলাদেশ, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বাড়িতেই হোক স্পাইসি চিলি পনির

প্রকাশ: বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

বাংলাধারা ডেস্ক »

পনির নামটা শুনলেই সব বয়সের মানুষের জিভে জল আসে। বিশ্বের প্রাচীনতম খাবারের একটি পনির। সময়ের সঙ্গে পনির নিয়ে চলেছে নানা গবেষণা। প্রাণীবাদীদের মাধ্যমে নিরামিষভোজী খাবারের জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে পনিরের নানান রেসিপি পেয়েছে নানান মাত্রা। মাত্র আধা ঘণ্টায় বাড়িতে ঝটপট বানিয়ে ফেলুন মজাদার স্পাইসি চিলি পনির।

উপকরণ
কিউব পনির ২৫০ গ্রাম, ১টি মাঝারি আকৃতির ক্যাপসিকাম, ৪টি মাঝারি আকৃতির পেঁয়াজ, ১ চামচ চিনি, লবণ স্বাদমতো, ১ চা–চামচ শুকনা মরিচের গুঁড়া, ২টি কাঁচা মরিচ কুচি, সয়া সস, চিলি সস, ময়দা, কর্নফ্লাওয়ার, আধা চামচ কালো গোলমরিচের গুঁড়া, তেল, সামান্য রসুন ও আদাকুচি।

প্রণালি
একটি বাটিতে এক কাপ ময়দা নিন। আরেকটি বাটিতে এক কাপ কর্নফ্লাওয়ার নিয়ে তাতে এক চামচের চার ভাগের এক ভাগ কালো গোলমরিচের গুঁড়া মেশান। আরেকটি বাটিতে পানি নিন। পনির ময়দায় গড়িয়ে পানিতে ভিজিয়ে কর্নফ্লাওয়ারের মিশ্রণে মাখিয়ে নিন। তারপর সেটি তেলে ভাজুন। হালকা লাল রং ধারণ করলে তুলে ফেলুন।
একটি বাটিতে সয়া সস নিয়ে তাতে দুটি কাঁচা মরিচ কুচি, এক চামচ কর্নফ্লাওয়ার, এক চা–চামচ লাল মরিচের সস, এক চা–চামচের চার ভাগের এক ভাগ কালো গোলমরিচের গুঁড়া, এক চামচ ভিনেগার, এক চা–চামচ শুকনা মরিচের গুঁড়া, এক চামচ চিনি আর পরিমাণমতো লবণ মিশিয়ে রেখে দিন।

এবার আগের পনির ভাজা প্যানে দুই টেবিল চামচ পরিমাণ গরম তেলে একটু আদা আর রসুনকুচি দিন। তারপর মাঝখান থেকে চার ভাগ করে ছড়ানো পেঁয়াজ আর ক্যাপসিকাম যোগ করুন। এরপর বাটিতে সয়া সসের যে মিশ্রণ ছিল, সেটি ঢেলে দিন। ঘন হয়ে এলে ভেজে উঠিয়ে রাখা পনিরগুলো ছেড়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। নামানোর আগে চেখে দেখে নিন, সবকিছুর স্বাদ ঠিকঠাকমতো আছে কি না। নামানোর আগে চাইলে একটু ধনেপাতা ছিটিয়ে দিতে পারেন।

গরম গরম পরিবেশন করুন। এই মজাদার স্পাইসি চিলি পনির রুটি বা ভাতের সঙ্গে খেতে পারেন।

বাংলাধারা/এআই

ট্যাগ :

close