বাংলাদেশ, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

রসুনের ছোঁয়ায় লম্বা চুল

প্রকাশ: সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

বাংলাধারা ডেস্ক»

চুলের গোঁড়া শক্ত করতে জিঙ্ক এবং ক্যালসিয়াম সমৃদ্ধ রসুনের তেলের ম্যাসাজ খুবই উপকারী। চলুন জেনে নেয়া যাক চুলের বৃদ্ধির ক্ষেত্রে যেভাবে রসুন ব্যবহার করবেন।

রসুন এবং মধু

রসুনের সঙ্গে মধু মিশিয়ে চুলে ব্যবহার করলে চুলের আর্দ্রতা ধরে রাখতে দুর্দান্ত কাজ করে। চুল বৃদ্ধি হয় এবং চুল উজ্জ্বল থাকে। এক চামচ মধুর সঙ্গে, এক চামচ রসুনের রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করে চুলে ভালো করে লাগিয়ে ২০ মিনিট রাখুন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি করতে পারেন।

রসুন এবং রোজমেরি

রোজমেরি অয়েল চুলের বৃদ্ধির ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এর সঙ্গে নারকেল ও ক্যাস্টর অয়েল এবং রসুনের রস মিশিয়ে মাথায় লাগানোর পর ৩০ মিনিট রেখে দেওয়ার পর, হালকা শ্যাম্পু দিয়ে ভাল করে মাথা ধুয়ে নিন।

রসুনের তেল

রসুনের তেল দিয়ে মাথা ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং হেয়ার ফলিকলস উদ্দীপিত করে। এটি চুলের বৃদ্ধিতে বেশ কাজ করে। তাহলে চলুন জেনে নিই রসুনের তেল তৈরি করার নিয়ম-

১। ৮টি রসুনের কোয়া এবং একটি মাঝারি আকারের পেঁয়াজ নিয়ে ভালো করে থেঁতো করে নিন।

২। কড়াইয়ে আধা কাপ নারকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে গরম করুন এবং তাতে আদা রসুনের পেস্টটি মিশিয়ে দিন।

৩। যতক্ষণ না পর্যন্ত পিয়াজ-রসুনের পেস্টটি খয়েরি রঙ ধারণ করছে, ততক্ষণ পর্যন্ত তেল গরম করুন।

৪। তারপর সেই তেলটি ঠাণ্ডা করে ছেঁকে আলাদা পাত্রে ঢেলে রাখুন।

এরপর এই তেলটি দু’চামচ করে নিয়ে ১৫ মিনিট পর্যন্ত মাথা এবং চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে দেওয়ার পর হালকা শ্যাম্পু দিয়ে মাথা ভাল করে ধুয়ে নিন।

রসুনের শ্যাম্পু

পিপারমেন্ট অয়েল চুলের বৃদ্ধির ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এক্ষেত্রে, ১৫টি রসুন কোয়া নিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি আপনার শ্যাম্পুর বোতলে দিয়ে, তাতে ১০ ফোঁটা পিপারমেন্ট অয়েল দিয়ে মিশিয়ে নিন। তারপর সেই শ্যাম্পুটি ব্যবহার করুন।

সুত্র: আরটিভি

বাংলাধারা/এফএস/এফএস

ট্যাগ :

close