বাংলাদেশ, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ইংরেজিতে প্রকাশিত হলো বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণ

প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১

বাংলাধারা ডেস্ক»

‘ফাদার অব দ্য ন্যাশন : সিলেক্টেড স্পিচেস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’- এই শিরনামে ইংরেজি ভাষায় বই আকারে  প্রকাশিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত ভাষণগুলো।

ইংরেজিতে অনূদিত বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণের এটিই প্রথম সংকলন। অস্ট্রেলিয়া থেকে বইটি প্রকাশ করেছে বালবোয়া প্রেস। এটি মার্কিন প্রকাশনা সংস্থা ‘হে পাব্লিশিং হাউজে’র সহযোগী প্রতিষ্ঠান।

নির্বাচিত ভাষণগুলো ইংরেজিতে অনুবাদ করেছেন অস্ট্রেলিয়া প্রবাসী কবি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক ও অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন।

বইটিতে বঙ্গবন্ধুর ২৫টি ভাষণ রয়েছে। দুটি ভাষণ বঙ্গবন্ধু ১৯৫৬ সালে পাকিস্তানের সংসদে ইংরেজিতে দিয়েছিলেন। বাকি ২৩টি ভাষণ ডা. মিল্টন ইংরেজিতে অনুবাদ করেছেন। বইয়ের শুরুতে বঙ্গবন্ধুর একটি সংক্ষিপ্ত জীবনী রয়েছে। বইটির মুখবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাকে।

বইটির প্রচ্ছদ করেছেন আমেরিকার ফ্লোরিডা নিবাসী এনজি অ্যালিয়া। ইংরেজি ভাষার সম্পাদনা করেছেন নিউজিল্যান্ডবাসী পল মেহু। বইটি বর্তমানে বালবোয়া প্রেস, অ্যামাজন, বুকটোপিয়াসহ বিশ্বের উল্লেখযোগ্য অনলাইন বুকস্টোরগুলোতে পাওয়া যাচ্ছে।

বইটির তিনটি সংস্করণ : ই-বুক, পেপারব্যাক ও হার্ডকাভার সংস্করণ বর্তমানে পাওয়া যাচ্ছে। অচিরেই বাংলাদেশেও অন্বেষা প্রকাশনের মাধ্যমে বইটি পরিবেশন করা হবে। বাংলাদেশে কুরিয়ার চার্জসহ বইটির পেপারব্যাক ও হার্ডকাভার সংস্করণের দাম পড়বে যথাক্রমে ২ হাজার ২০০ টাকা ও ৪ হাজার টাকা।

সিডনিতে ৬ নভেম্বর বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়াও মূল অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার মূলধারার বুদ্ধিজীবী, রাজনীতিবিদ, লেখক ও বাঙালি কমিউনিটি নেতারা উপস্থিত থাকবেন।

বাংলাধারা/এফএস/এফএস

ট্যাগ :

close