বাংলাদেশ, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

চট্টগ্রামের ১০ সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১

বাংলাধারা প্রতিবেদন»

চট্টগ্রামের ১০টি সরকারি বিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ১১টা থেকে বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (http://www.gsa.teletalk.com.bd) থেকে আবেদন ফরম পূরণ করছেন ভর্তিচ্ছুরা।

নগরীর বিভিন্ন মার্কেট সংলগ্ন দোকানগুলোতে ভিড় করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন তারা।

চট্টগ্রাম জেলা প্রশাসন সরকারি বিদ্যালয়গুলোর শ্রেণিভিত্তিক শূন্য আসনের তালিকা চূড়ান্ত করেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মু. মাহমুদ উল্লাহ মারুফ।

তালিকা অনুযায়ী, ৫ম থেকে ৯ম শ্রেণিতে মোট ৩ হাজার ৮৬০টি আসন রয়েছে। এর মধ্যে ৫ম শ্রেণিতে ১ হাজার ৯১০ জন, ৬ষ্ঠ শ্রেণিতে ৭৩০ জন, ৭ম শ্রেণিতে ১০ জন, অষ্টম শ্রেণিতে ২৪৮ জন এবং নবম শ্রেণিতে ৯৬২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী, একজন শিক্ষার্থী সর্বোচ্চ ৫টি বিদ্যালয়ে আবেদন করার সুযোগ পাবেন। তবে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের একটি শ্রেণির দুই শিফটে আবেদন করলে সেক্ষেত্রে দুইটি স্কুল পছন্দ করা হয়েছে বলে বিবেচনা করা হবে। আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অনলাইনে এই ফি দেওয়া যাবে। আবেদন গ্রহণ শেষে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। অনলাইনে লটারির মাধ্যমেই ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। টেলিটকের মাধ্যমে ফল প্রকাশ করবে মাউশি।

কোন বিদ্যালয়ে কত আসন : চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণিতে ৩১৭টি, অষ্টম শ্রেণিতে ১৮ এবং নবম শ্রেণির প্রাতঃ ও দিবা শাখা মিলে ১৮০টি আসন খালি রয়েছে। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ৩০৯টি ও নবম শ্রেণিতে ১৫৯টি আসন শূন্য রয়েছে। গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলের পঞ্চম শ্রেণিতে ১৫৭টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০ এবং নবম শ্রেণিতে ১৫৯টি শূন্য আসন রয়েছে। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি, অষ্টম শ্রেণিতে ৯০টি এবং নবম শ্রেণিতে ১২৫টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ৩১৯টি, সপ্তম শ্রেণিতে ১০টি, অষ্টম শ্রেণিতে ২০টি, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের জন্য ৪০টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৮টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি এবং নবম শ্রেণিতে ২০টি আসন রয়েছে।

একইভাবে, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালক) পঞ্চম শ্রেণিতে ৭৯ ও বালিকা ৭৯, ষষ্ঠ শ্রেণিতে বালক ৬৯ ও বালিকা ৭০, অষ্টম শ্রেণিতে বালক ৩০টি ও বালিকা ৩০টি এবং নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে বালক বালিকা মিলে ৬০টি ও ব্যবসায় শিক্ষা বিভাগে বালক-বালিকা মিলে ৮০টি আসন খালি রয়েছে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ১৫৯টি আসন শূন্য রয়েছে এবং অন্য কোন শ্রেণিতে আসন খালি নেই। হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ২০টি এবং নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ২০টি আসন খালি রয়েছে। চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজের পঞ্চম শ্রেণিতে ১৫টি, ষষ্ঠ শ্রেণিতে ৩১টি ও নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখায় ৩৯টি আসন রয়েছে।

বাংলাধারা/এফএস/এফএস

ট্যাগ :

close