গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ডিসেম্বর ১, ২০২২ ৩:০৯ অপরাহ্ণ

ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০২২

ডিআইআরআই ছবি প্রতিযোগিতায় ‘বেস্ট অব দ্য অথর’ হলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা

বাংলাধারা ডেস্ক »

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিআইআরআই) আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতায় সবচেয়ে বেশি পুরস্কার ও এক্সেপটেন্স পেয়ে ‘বেস্ট অব দ্য অথর’ ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা।

সম্প্রতি চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে শ্যামল নন্দীর হাতে পুরস্কার তুলে দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

আলোকচিত্রের মাধ্যমে সুফিজমকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতে আন্তর্জাতিক এই ছবি প্রতিযোগিতার আয়োজন করে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিআইআরআই)।

প্রতিযোগিতায় গোল্ড মেডাল, ব্রোঞ্জ মেডাল, সিলভার মেডাল ও এক্সেপটেন্স-সহ সর্বোচ্চ পুরস্কার পেয়ে ‘বেস্ট অব দ্য অথর’ বিশেষ সম্মানে ভূষিত হন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। বাংলাদেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় এই প্রথম একজন ফিমেল ফটোগ্রাফার ‘বেস্ট অব দ্য অথর’ সম্মাননা অর্জন করেছেন।

জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত তিন দিনব্যাপী এই আলোকচিত্র প্রতিযোগিতায় বিশ্বের ৫১টি দেশের ৭২৪ জন আলোকচিত্রী অংশ নেন। ২,৫৭৮টি ছবি থেকে ২০০টি ছবি বাছাই করা হয় প্রদর্শনীর জন্য। এগুলোর মধ্যে চারটি বিভাগে ৫৯ জন আলোকচিত্রীর মোট ১৫১টি ছবি পুরস্কৃত হয়।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। তাঁর ছবি ‘হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতৌম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস (হিপা) ২০২২’-এ ফাইনালিস্ট হিসেবে মনোনীত হয়েছে। তাঁর অন্যান্য পুরস্কৃত ছবির মধ্যে রাশিয়ার ‘সিক্সথ থার্টিফাইভ অ্যাওয়ার্ডস-ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডস ২০২০’-এ ‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’, ‘৮১-তম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান (দ্য আশাহি শিমবুন) ২০২১’, ‘পিংক লেডি ফুড ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’-এর ‘হাইলি রিকমন্ডেড অ্যাওয়ার্ড’, ‘ইন্টারন্যাশনাল কমপিটিশান ইউনিভার্সাল ইমেজ সার্কিট ২০২০ জেসিএম’-এ ‘ডব্লিউপিএআই গোল্ড মেডাল’, ‘সেকেন্ড জর্জিয়া ইন্টারন্যাশনাল ফটো স্যালন ২০২০’-এ ‘স্যালন সিলভার মেডাল’, ‘ইন্টারন্যাশনাল স্যালন নিউ ইয়র্ক (আইএসএনওয়াই) ২০২০’-এ ‘ফিয়াপ এইচএম রিবন’, ‘ফোর্থ বিপিএস ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘ফোয়েনিক্স ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্লান্ট অ্যাওয়ার্ড ২০১৯-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ইউনেস্কো-র ‘কালার্স অব বাংলাদেশ ২০১৯’-এ ‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’, ‘ফোরটিন্থ বিপিএস-এইচপি ২০১৯’-এ ‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’, ‘সেভেন্থ অলিম্পিক ফটো সার্কিট ইস্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘থার্ড মাজফুজ উল্লাহ মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘ফার্স্ট ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘এফআইপি সিলভার অ্যাওয়ার্ড’ ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

নিয়মিত মাসিক পত্রিকা ‘নারীকণ্ঠ’-র সম্পাদক ও প্রকাশক এবং তরুণী শিক্ষার্থীদের জন্য গঠিত প্রণোদনামূলক সামাজিক সংগঠন ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’-র উদ্যোক্তা শাহরিয়ার ফারজানা আলোকচিত্রে বিশেষ অবদান ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ কাউন্সিলের ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, রোটারি ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারি ক্লাব অব সাগরিকা-র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player