গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ফেব্রুয়ারি ২, ২০২৩ ৫:৫৪ অপরাহ্ণ

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ফাইনালিস্ট চবির সিইউআরএইচএস

চবি প্রতিনিধি »

দেশ ও মানুষের কল্যাণে যে সব তরুণ উদ্যোক্তা ও সংগঠন কাজ করে যাচ্ছে তাদের উৎসাহ দিতে, ষষ্ঠবারের মতো শনিবার (১২ নভেম্বর) ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দিতে যাচ্ছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা। এবারের আসরে ফাইনালিস্ট হিসেবে নির্বাচিত হয়েছে চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস)।

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা এবং সিআরআই চেয়ারপার্সন সজীব ওয়াজেদ জয় তরুণ উদ্যোক্তা ও সংগঠনের হাতে এ বছর পুরস্কার তুলে দেবেন। এরই মধ্যে যাচাই বাছাই শেষ করে ২৮ জন ফাইনালিস্ট নির্বাচিত করেছেন আট সদস্যের জুরি বোর্ড।শনিবার দুপুর ৩ টায় চূড়ান্ত বিজয়ী দের নাম ঘোষণা করা হবে।

২০১৯ সালে প্রতিষ্ঠিত হওয়া ‘সিইউআরএইচএস’ সংগঠনটি সূচনালগ্ন থেকেই শিক্ষার্থীদের মধ্যে মানসম্মত গবেষণা প্রশিক্ষণ, দেশের বাইরে বিভিন্ন স্কলারশিপের তথ্য প্রদান ও বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নে চবি শিক্ষার্থীরা যেন স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করতে পারে সে লক্ষ্যে কাজ করছে।

করোনা কালীন সময়ে সংগঠনটি নিয়মিত আয়োজন করে চলেছে কোভিড-১৯ সম্পর্কিত তথ্যবহুল অনলাইন লাইভ সেশন ও দেশের বাইরে গবেষণারত গবেষকদের সাক্ষাৎকার। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরাসরি গবেষকদের প্রশ্ন করে বিভিন্ন বিষয় জানার সুযোগ পাচ্ছে। এখন পর্যন্ত আয়োজন করা ২৫টি লাইভ সেশনে হার্ভার্ড, অক্সফোর্ড, টেক্সাস, টোকিও বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যোগ দিয়েছেন।

বাংলাদেশে প্রথমবারের মতো ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষককে নিয়ে চবিতে আয়োজিত হয়েছে ‘প্রথম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২। পাশাপাশি চবি থেকে বিদেশে উচ্চশিক্ষায় স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থী এবং বিগত বছরের সর্বোচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টরধারি গবেষণাপত্র প্রকাশকদের চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হাইয়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে সংবর্ধনা ও সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে সিইউআরএইচএস এর সহ-সভাপতি ইকবাল হোসেন নাফিজ বলেন, প্রায় ৪ বছর ধরে আমরা বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও উচ্চশিক্ষার সম্প্রসারণে কাজ করছি। আমরা চাই আমাদের মত বাংলাদেশের অন্যান্য প্রান্ত থেকে এক ঝাক প্রতিভাবান শিক্ষার্থীরা গবেষণার চর্চা করুক, নিজেকে এক ধাপ এগিয়ে নিতে উচ্চশিক্ষায় পাড়ি জমাক, সর্বোপরি বাংলাদেশের উন্নয়নে অবদান রাখুক। সিইউআরএইচএস মানুষের এই আকাঙ্খার বহিপ্রকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জাতীয় পর্যায়ের এই অর্জন আমাদেরকে আরো এক ধাপ এগিয়ে নিলো। আমরা আনন্দিত ও উচ্ছ্বসিত এরকম একটি মাইলফলক অর্জন করতে পেরে।

সিআরআই এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলার নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বিগত ৮ বছরে ৬ বার দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের হাতে তুলে দেয়া হয় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।এ বছর ৫টি ক্যাটাগরির প্রতিটিতে দুটি করে ১০টি সংগঠনকে এ পুরস্কার দেয়া হবে। এ ছাড়াও দেশের জন্য বিশেষ অবদান রাখায় তিনজনকে দেয়া হবে ‘লাইফ টাইম’ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আর এক সংগঠন ‘এক টাকায় শিক্ষা’ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ পেয়েছে এবং ২০২১ সালে চবি শিক্ষার্থীদের সংগঠন ‘থার্ড আই’ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player