গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ডিসেম্বর ১, ২০২২ ৪:৪৪ অপরাহ্ণ

বিনা নোটিশে আরও ৪৪০০ কর্মীকে ছাঁটাই করলেন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক »

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারের মালিকানা হাতে নেওয়ার পরই সংস্থাটিতে ব্যাপক কর্মী ছাঁটাই করেছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। সাম্প্রতিক ওই ছাঁটাই অভিয়ানে চাকরি হারিয়েছিলেন সংস্থাটির প্রায় অর্ধেক কর্মী।

মাস্কের সেই ছাঁটাই অভিযান এখনও চলছে। আগের মতো এবারও তিনি প্রায় ৪ হাজার ৪০০ জন কর্মীকে বিনা নোটিশে ছাঁটাই করেছেন। গত শনিবার এই ছাঁটাই অভিযান চালানো হয় এবং ভুক্তভোগীরা সবাই চুক্তিভিত্তিক কর্মী। নিউজ পোর্টাল প্ল্যাটফর্মারের বরাত দিয়ে সোমবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারের নতুন মালিক ইলন মাস্ক গত সপ্তাহান্তে চার হাজারেরও বেশি চুক্তিভিত্তিক কর্মচারীকে পূর্ব ঘোষণা ছাড়াই বরখাস্ত করেছেন। প্ল্যাটফর্মারের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৪ হাজার ৪০০ চুক্তিভিত্তিক কর্মচারী তাদের অফিসিয়াল মেইল, অনলাইন পরিষেবা এবং কোম্পানির অভ্যন্তরীণ যোগাযোগের অ্যাক্সেস হারিয়েছেন।

সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, মোট সাড়ে পাঁচ হাজার চুক্তিভিত্তিক কর্মচারীর মধ্যে ছাঁটাই করা হয়েছে প্রায় সাড়ে চার হাজার কর্মীকে। কর্মচারীদের বরখাস্ত করার আগে কোনও নোটিশও দেওয়া হয়নি বলেও দাবি করা হয়েছে।

সপ্তাহখানেক আগেই ইলন মাস্ক টুইটারের ৫০ শতাংশ কর্মচারীকে বরখাস্ত করেছেন। ওই ধাপে বরখাস্ত হওয়া কর্মীর সংখ্যাটা প্রায় সাড়ে তিন হাজার। এই ঘটনার কয়েকদিনের মাথায় এবার কোনও নোটিশ ছাড়াই আবারও হাজার হাজার কর্মচারীকে চাকরিচ্যুত করলেন মাস্ক।

মূলত টুইটারের চুক্তিভিত্তিক কর্মীদের এবার বরখাস্ত করা হয়েছে। তবে আনুষ্ঠানিক ভাবে এই বিষয়ে টুইটার বা ইলন মাস্কের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

সংবাদমাধ্যম বলছে, প্রথমে কর্মীদের সংস্থার ইমেইল ও আভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার সুবিধাগুলো কেড়ে নেওয়া হয়। আর এরপরই তাদের বরখাস্ত করা হয়। দ্বিতীয় দফায় বরখাস্ত হওয়া কর্মীদের মধ্যে মূলত কন্টেন্ট মডারেশন, রিয়েল এস্টেট, বিপণন, প্রযুক্তি বিভাগের কর্মীরা রয়েছেন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি সারা বিশ্বের টুইটারের কর্মীরা দ্বিতীয় দফার ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন।

উল্লেখ্য, গত মাসের শেষের দিকে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর বিশ্বব্যাপী সংস্থাটির অর্ধেক কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। ভারতে ৯০ শতাংশ কর্মীকে বরখাস্ত করেছে টুইটার।

আর তাই আগামী দিনগুলো সোশ্যাল মিডিয়ার এই সংস্থাটির কর্মচারীদের জন্য কঠিন হতে পারে বলেই মনে করছেন অনেকে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player