গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ডিসেম্বর ১, ২০২২ ৪:৫৩ অপরাহ্ণ

কাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

বাংলাধারা ডেস্ক »

আগামীকাল শুক্রবার (১৮ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ পালনের আয়োজন করেছে কর্তৃপক্ষ। এই উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে বিশ্ববিদ্যালয় দিবসের কার্যক্রম। শোভাযাত্রা শেষে ৯টা ৫০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বেলা ১০টায় বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় অনুষ্ঠিত হবে কেক কাটা।

পরে সাড়ে ১০টায় প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন। বেলা ১১টায় আলোচনা সভা ও স্মৃতিচারণ এবং বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন করবেন উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেন, সবার অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী সুন্দর ও স্বার্থক হবে। বিশ্ববিদ্যালয় দিবস সম্পর্কে আমাদের আকাঙক্ষা অসীম। আমরা চাই বর্তমান ও সাবেক শিক্ষার্থী, শিক্ষক মিলিত হয়ে নতুন একটি দিকনির্দেশনা দিয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবে।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, সিন্ডিকেট সদস্য ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খায়রুল ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ওমর ফারুক রাসেলসহ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সদস্যরা।

উল্লেখ্য, ১৯৬৬ সালের ১৮ নভেম্বর চারটি বিভাগে ২০০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে এই বিশ্ববিদ্যালয়। শুরুতে শিক্ষক ছিলেন মাত্র সাতজন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে বিভাগ রয়েছে ৪৮টি, ইনস্টিটিউট ৬টি। শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ হাজার ৫৫০। আর শিক্ষক রয়েছেন ৯০৬ জন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player