গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ডিসেম্বর ১, ২০২২ ৫:৩৩ অপরাহ্ণ

উজ্জ্বল ত্বকের জন্য যে কাজগুলো করবেন

লাইফস্টাইল ডেস্ক »

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সচেষ্ট হতে হবে আপনাকেই। সেজন্য নিয়ম মেনে করতে হবে কিছু যত্ন। সকালে ঘুম থেকে উফে প্রথমে মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর মানানসই ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। মুখ ধোওয়া হয়ে গেলে তাতে টোনার লাগিয়ে নিন। সারা বছরই এই রুটিন মেনে চলতে হবে। এছাড়াও নিতে হবে আরও কিছু যত্ন। চলুন জেনে নেওয়া যাক-

গোলাপ জল ও অ্যালোভেরা
ত্বকের যত্নে গোলাপ জল এবং অ্যালোভেরা ব্যবহারের প্রচলন বেশ পুরোনো। ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন গোলাপ জল। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। এটি ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। দিনে দুইবার গোলাপজল ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে অ্যালোভেরা জেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং সংক্রমণ দূর করতে কাজ করে। গোলাপ জল ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করলেও উপকার পাবেন।

বেসনের ফেসপ্যাক
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন বেসনের ফেসপ্যাক। সেজন্য নিতে হবে ৩ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ হলুদ এবং ৩ টেবিল চামচ টক দই। সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। ঘন প্যাক তৈরি হলে সেটি মুখে, গলায় ও ঘাড়ে ভালো করে লাগিয়ে নিতে হবে। ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের কালচেভাব দূর হবে। সেইসঙ্গে বাড়বে ত্বকের উজ্জ্বলতা।

বাইরে বের হলে
বাইরে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। বিশেষ করে রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। শরীরের যেসব অংশ খোলা থাকে সেখানে সানস্ক্রিন ব্যবহার করবেন। রোদ না থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। বেশি রোদে বের হলে রোদ চশমা ও ছাতা ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে ব্যাগে রাখবেন পানির বোতল। শরীরে পানির ঘাটতি তৈরি হলেও দেখতে মলিন লাগে।

আরও কিছু বিষয়ে খেয়াল রাখুন
ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি যত্ন নিতে হবে স্বাস্থ্যেরও। কারণ শরীরে কোনো অসুখ বাসা বাঁধলে ত্বকেও তার প্রভাব পড়বে। তাই সবার আগে নজর দিন আপনার লাইফস্টাইলে দিকে। প্রয়োজনীয় ঘুম, পর্যাপ্ত পানি পান, স্বাস্থ্যকর ও সুষম খাবার খাওয়া এসব অভ্যাস আপনাকে সুস্থ রাখবে সেইসঙ্গে ভালো থাকবে আপনার ত্বকও। প্রচুর তাজা ফল ও শাক-সবজি রাখুন খাবারের তালিকায়। পরিবর্তনটা নিজেই টের পাবেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player