গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ডিসেম্বর ১, ২০২২ ৪:২৫ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ার ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২৬৮, নিখোঁজ ১৫১

আন্তর্জাতিক ডেস্ক »

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর এখনো উদ্ধারকার্য চলছে। মৃত্যু বেড়ে হয়েছে ২৬৮। এখনো ১৫১ জন নিখোঁজ। আহত হাজারের বেশি।

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর এখনো উদ্ধারকার্য চলছে। মৃত্যু বেড়ে হয়েছে ২৬৮। এখনো ১৫১ জন নিখোঁজ। আহত হাজারের বেশি।

ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিম জাভা। বাড়িঘর ভেঙে গেছে। রাস্তায় বিশাল ফাটল। বিশাল এলাকাজুড়ে কেবল ধ্বংসের ছবি। দুই রাত কেটে যাওয়ার পরও উদ্ধারকারীদের কাজ শেষ হয়নি। তারা এখনো উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। ১৫১ জন নিখোঁজের সন্ধানে।

যখন ভূমিকম্প হয়, তখন ১৪ বছর বয়সি আপ্রিজাল স্কুলে ছিল। ভূমিকম্পের পর স্কুলবাড়ি ভেঙে পড়ে। তার দুই পা ঢেকে যায় ধ্বংসস্তূপে। তার বন্ধু জুলফিকার তাকে উদ্ধার করে। কিন্তু পরে জুলফিকরের উপর ধ্বসস্তূপ পড়ে যায়। সে মারা যায়।

ভূমিকম্প-বিধ্বস্ত এলাকা ঘুরলে এরকম অনেক মর্মান্তিক কাহিনিই শোনা যাচ্ছে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা কমিটি জানিয়েছে, ২২ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫৮ হাজার মানুষকে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। পশ্চিম জাভার কিয়ানজুরের পাহাড়ি এলাকায় ভূমিকম্পের পর ধস নামে। বহু গ্রাম মুছে যায়। এত দ্রুত এই ঘটনা ঘটেছে যে মানুষ নিরাপদ জায়গায় যাওয়ার সুযোগ পাননি।

ভূমিকম্পের পর ডজনখানেক আফটারশক হয়েছে। তাতে দুর্বল বাড়ি ভেঙে পড়েছে। এক সামরিক অফিসার বিবিসি-কে জানিয়েছেন, ”একটা দোতলা বাড়ি ভেঙে পড়েছে। আমরা মানুষের দেহ দেখতে পাচ্ছি। কিন্তু দেহ বের করতে কংক্রিটের দেওয়াল ভাঙতে হচ্ছে। তাতে সময় লাগছে।”

৪৮ বছরের কুকু রয়টার্সকে জানিয়েছেন, তিনি দুই শিশুকে ধ্বংসস্তূপ থেকে বের করে এনে বাঁচিয়েছেন। একজন এখনো নিখোঁজ। তিনি জানিয়েছেন, প্রচুর মানুষের দেহ হাসপাতালে পড়ে আছে। সেখানে ভয়ংকর ভিড়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player