গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ফেব্রুয়ারি ৭, ২০২৩ ৮:২১ পূর্বাহ্ণ

ঢাকার বায়ুর মান ‌‌‘অস্বাস্থ্যকর’ তালিকায় বিশ্বে চতুর্থ

বাংলাধারা ডেস্ক »

রাজধানী ঢাকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ তালিকায় বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। সকাল ৯টায় ঢাকার বায়ুর মান সূচক (একিউআই) স্কোর ১৬৯। শনিবার (২৬ নভেম্বর) এই মান নির্ধারণ করা হয়।

এতে দেখা যায়, সকাল ৯টায় বায়ুর মান সূচক (একিউআই) স্কোর ১৬৯। ফলে ঢাকা বিশ্বের সবচেয়ে খারাপ বায়ু মানের শহরগুলোর তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। ১০১ ও ২০০-এর মধ্যে একটি একিউআই ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়, বিশেষ করে সুক্ষ্মভাবে অনুভবকারীদের জন্য।

দূষণে পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং কলকাতা যথাক্রমে ৪৬৭, ২৪৩ এবং ১৭৯ এর একিউআই স্কোরসহ তালিকায় যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

উল্লেখ্য, ২০১ থেকে ৩০০-এর মধ্যে একটি একিউআই ‘দুর্বল’ বলা হয়, যখন ৩০১ থেকে ৪০০-এর রিডিং ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। বাংলাদেশে, একিউআই স্কোর পাঁচ ধরনের দূষণের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে- কণা পদার্থ (পিএম১০ এবং পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player