গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

ফেব্রুয়ারি ২, ২০২৩ ৫:০০ অপরাহ্ণ

রাশিয়ার বিরুদ্ধে কড়া মন্তব্য পোপ ফ্রান্সিসের

আন্তর্জাতিক ডেস্ক »

চেচেন, বুরিয়াত এবং অন্যরা যারা ‘রাশিয়ার কিন্তু রাশিয়ান ঐতিহ্যের নয়’, তারাই ইউক্রেনে ‘নিষ্ঠুর’ আচরণ করছে বলে মন্তব্য করেছেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস। সোমবার (২৮ নভেম্বর) জেসুইট ম্যাগাজিন আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা এ মন্তব্য করেন।

এদিকে পোপের এমন মন্তব্যে নিন্দা জানিয়েছে রাশিয়া। রাশিয়ান সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

রাশিয়ান সিনেটে এক গোলটেবিল বৈঠকে বক্তব্য দেওয়ার সময় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পোপ ফ্রান্সিসের করা মন্তব্যকে ফ্যাকাসে বলে অভিহিত করেছেন।

তিনি বলেছেন, ‘রাশিয়া একটি বহু মতাদর্শের দেশ‌। এখানে চেচেন, বুরিয়াতসহ ভিন্নমতের যারা আছেন সবাই মিলেই আমরা একটি পরিবার। ’

পোপের মন্তব্যকে রুশোফোবিয়ার থেকেও খারাপ বলে মন্তব্য করেন তিনি।

জেসুইট ম্যাগাজিন আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে পোপ বলেন, ইউক্রেনীয়দের হত্যা করা হচ্ছে। চেচেন ও বুরিয়াতসহ যারা রাশিয়ান কিন্তু রাশিয়ান ঐতিহ্যের নয় তারাই ইউক্রেনে বর্বরতা চালাচ্ছে।

উল্লেখ্য, রাশিয়ার ককেশাস পর্বমালায় বসবাস করে মুসলিম ধর্মাবলম্বী চেচেন জাতিগোষ্ঠী। চেচেনদের নেতা রমজান কাদিরভ পুতিনের ঘনিষ্ঠ মিত্র। যুদ্ধ শুরুতে চেচেন যোদ্ধাদের একটি দল পাঠিয়েছিলেন তিনি। অন্যদিকে দক্ষিণ-পশ্চিম সাইবেরিয়ায় বসবাস করে বৌদ্ধ ধর্মের অনুসারী বুরিয়াত জাতিগোষ্ঠী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player