গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-০৯২

রেজিঃ নং-০৯২

আগস্ট ১৪, ২০২২ ৪:১৫ অপরাহ্ণ

ইফতারে ঘরে তৈরি করুন চিকেন-ভেজিটেবল রোল

লাইফস্টাইল ডেস্ক :::

ইফতারে ঘরে তৈরি খাবার স্বাস্থ্যকর ও সাশ্রয়ী। এই করোনাকালে লকডাউনে পরিবারের সুস্বাস্থ্য এবং স্বাদ দু’টিই যখন আপনার হাতে, ঘরেই তৈরি করুন মুখরোচক খাবার চিকেন-ভেজিটেবল রোল।

পুর তৈরি

মুরগির কিমা- ১ কাপ, পেঁয়াজ কুচি- ১কাপ, পেঁয়াজ বাটা- ১ কাপ, রসুন বাটা- ১ টেবিল চামচ, আদা বাটা- ১ টেবিল চামচ, এলাচ- ২টি, দারুচিনি- ২ পিস, আলু, বরবটি, গাজর কিউব করে কাটা আধা কাপ করে, কাঁচামরিচ কুচি -১ চা চামচ, তেল -৩ টেবিল চামচ, চিনি ও লবণ স্বাদমতো।

প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি কিছুটা নরম হলে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে কষিয়ে নিন। কষানো হলে লবণ, চিনি ও মাংসের কিমা দিয়ে নেড়ে সব একসঙ্গে দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে দিন। পানি শুকিয়ে ভাজা ভাজা হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

রোল র্যাপার

ময়দা ২কাপ, ডিম ১টি, বেকিং পাউডার ১ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, চিনি ২ চা চামচ, পানি পরিমাণমতো।

ডিম ভালো করে ফেটে নিয়ে সব উপকরণ দিয়ে মেখে নিন ব্যাটার খুব পাতলা বা ঘন হবে না। এবার ননস্টিক ফ্রাই প্যান গরম করে সামান্য তেল মেখে নিন। বড় ১ চামচ করে ব্যাটার দিয়ে প্যান ঘুরিয়ে ঘুরিয়ে পাটিশাপটার রুটির মতো করে নিন। সব রুটি সেঁকে তুলে নিন।

এবার রোল তৈরি

২টি ডিম আর সামান্য লবণ ফেটে নিন, এক কাপ ময়দা ও বিস্কুটের গুঁড়ায় অল্প লবণ ও গোল মরিচের গুঁড়া মিশিয়ে নিন। আগেই তৈরি করে রাখা রুটিগুলোর ভেতরে পুর ভরে প্রথমে ডিমে এরপর ময়দা ও বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ডুবু তেলে ভেজে নিন।

পছন্দমতো সাইজে কেটে সস ও সালাদ দিয়ে ইফতারে পরিবশেন করুন দারুণ মজার চিকেন-ভেজিটেবল রোল।

বাংলাধারা/এআই

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on telegram
Telegram
Share on skype
Skype
Share on email
Email

আরও পড়ুন

অফিশিয়াল ফেসবুক

অফিশিয়াল ইউটিউব

YouTube player